Home / আর্টিক্যাল/ব্লগ / এনাল ফিস্টুলা বা ভগন্দরের পরিচয় :

এনাল ফিস্টুলা বা ভগন্দরের পরিচয় :

এনাল ফিস্টুলা (anal fistula) বা ভগন্দর : এটি পায়ুপথের একটি বিরক্তিকর রোগ, যার উপস্থিতি রোগীর জীবনধারণকে বিষাদ করে তোলে। মলদ্বার তথা পায়ুপথের ভিতরকার সঙ্গে বাহিরের চামড়ার অস্বাভাবিক সংযোগই হচ্ছে ফিস্টুলা বা ভগন্দর। এই ফিস্টুলা হওয়ার আগে রোগীর মলদ্বারের আশপাশে প্রথমে ফোঁড়া হয়। এই ফোঁড়া অযত্ন -অবহেলায় নিজে নিজেই ফেটে যেতে পারে কিংবা অধিকহারে পুঁজ বের হওয়ার দরুন ফোঁড়া বৃদ্ধি পেয়ে মলদ্বারের ভেতর ও বাইরের মধ্যে অস্বাভাবিক সংযোগ স্থাপন করে। এ অবস্থায় মাঝে মধ্যেই বাইরের মুখ ক্ষণস্থায়ীভাবে বন্ধ হয়ে গিয়ে পুঁজ, রক্ত মিশ্রিত পুঁজ বা রস ঝরতে থাকে এবং কিছুটা ফুলে যায়। ফলে রোগীর মলদ্বারে ব্যাথা ও হালকা জ্বর হয়, মাঝে মাঝে তীব্র ব্যাথায় প্রচন্ড জ্বর আসতে পারে।
বন্ধ মুখ খুলে গিয়ে পুঁজ/রস বের হয়ে গেলে রোগী সাময়িক আরামবোধ করে। কিন্তু কিছুদিন পর আবার একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে এবং ভেতর বা বাইরে একাধিক মুখের সৃষ্টি হতে পারে। ————  ★★ফিস্টুলা প্রধানত ২ ধরনের। যথা- ১. এনাল স্ফিংটারের নিচে ফিস্টুলার ভেতরের মুখের অবস্থান হলে তাকে নিচু বা লো ফিস্টুলা এবং ২. স্ফিংটারের ওপর অবস্থান হলে তাকে উপর বা হাই ফিস্টুলা বলে। ভেতরের মুখ যত ওপরে থাকে তার চিকিৎসা পদ্ধতি তত জটিল ও কষ্টসাধ্য।
——-রোগ নির্ণয় :
রোগীর মুখে ইতিহাস শুনে ফিস্টুলার প্রকারভেদ সম্পর্কে ধারণা করা যায়। যেমন- উপরে উল্লেখিত প্রকার ফিস্টুলা হলে মাঝে মাঝে ফিস্টুুুলার মুখ দিয়ে মল ও বায়ু আসতে পারে। পরীক্ষা করলে ভেতরে ও বাইরের মুখ আঙুল দিয়ে অনুভব করা যায় এবং অস্বাভাবিক সংযোগটি শক্ত দড়ি বা রেখার মতো অনুভূত হবে। ফিস্টুলোগ্রাম পরীক্ষা করে সংযোগটির আয়াতন বা ক্ষেত্র বোঝা যায় এবং এনোরেকটাল আলট্রাসাউন্ড বা Pelvic MRI করলেও এটির প্রকারভেদ বাহির করা যায়।
———– চিকিৎসা :
এলোপ্যাথিক চিকিৎসায় সার্জারি ব্যতিত অন্য কোন উপায় নেই কিন্তু বর্তমানে আমরা অল্টারনেটিভ চিকিৎসা পদ্ধতি হিসাবে হোমিওপ্যাথিক চিকিৎসায় ফিস্টুলা বা ভগন্দর রোগের দ্রুত স্হায়ী ও নির্ভভরযোগ্য চিকিৎসা সেবা দিচ্ছি। বিস্তারিত জানার জন্য যোগাযোগ করতে পারেন। মনে রাখবেন আরোগ্যের চেয়ে প্রতিরোধ ভালো।তাই এনাল ফিস্টুলা সহ মলদ্বারের যাবতীয় রোগ সম্পর্কে জানুন,অন্যকে জানান। লেখক : ডাঃ একেএম ফজলুল হক সিদ্দিকী (চিকিৎসক,গবেষক ও কলামিস্ট)

Check Also

মলদ্বার বা পায়ুপথের নানান ব্যাধি :

মলদ্বারে বা পায়ুপথে নানাবিধ কারণে ব্যথা হয়ে থাকে। পায়ুপথের ব্যথার প্রধান কারণগুলো হচ্ছে (১) পায়খানার …