Home / মলদ্বারের অন্যান্য সমস্যা :

মলদ্বারের অন্যান্য সমস্যা :

আজকের বিষয়বস্তু হলো “মলদ্বার ব্যাধি” : মলদ্বারে সাধারণত যে সকল রোগ হয়ে থাকে- ১.পাইলস্ বা অর্শ ২.ফিসার বা ফেটে যাওয়া ৩.ফিস্টুলা বা চিরনালী ঘা ৪.পলিপ বা নরম মাংসাবূদ ৫.প্রলাপসাস বা ঝুলে পড়া ৬.স্টোনোসিস বা শক্ত-সরু হয়ে পড়া ৭.প্রুরাইটিস বা চুলকানি ৮.প্রকটাইটিস বা প্রদাহ ৯.কন্ডাইলোমেটা বা শক্ত আচিল ১০.ব্লাড থ্রম্বসিস বা রক্তজমাট বদ্ধতা ১১.আলসার বা খত ১২.কার্সিনোমা বা ক্যানসার প্রভৃতি। আজকে পাইলস্ বা অর্শ নিয়ে সামান্য আলোচনা করা যাক।।
★অর্শ বা পাইলস (Haemorrhoids / Piles):
অর্শ বা পাইলস মলদ্বারের একটি রোগ। এর ফলে মলদ্বারের রক্ত নালী ফুলে উঠে এবং আঁকাবাঁকা হয়ে যায়, অধিকাংশ ক্ষেত্রে পায়খানার সময় রক্তপাত হয়।

★প্রকারভেদ (Types):অর্শ বা পাইলস্ সাধারণতঃ দুই প্রকার। ব্লিডিং পাইলস্ বা রক্তারশ এবং ব্লাইন্ড পাইলস্ বা অন্ধ বলি। ব্লিডিং পাইলস্ এর চারটি গ্রেড বা ধাপ।
১)Grade 1 Hemorrhoid: এ অবস্থায় অর্শ থেকে রক্ত পড়ে কিন্তু কোন অর্শ বলি দেখা যায় না।

২)Grade 2 Hemorrhoid: এ অবস্থায় অর্শ থেকে রক্ত পড়ে এবং মলত্যাগের সময় অর্শ বলি বের হয়ে আসে। মলত্যাগের পরপরই আবার এটি পূর্বের স্থানে ফিরে যায়।
৩)Grade 3 Hemorrhoid: রোগের এ অবস্থায় অর্শ থেকে রক্ত পড়ে এবং অর্শ বলি সব সময় বের হয়ে পড়ে এবং হাত দিয়ে চেপে ঢুকিয়ে দিতে হয়।
৪)Grade 4 Hemorrhoids:রোগের এ অবস্হায় অর্শ বলি বাহির হয়ে মলদ্বারে আর ঢুকেনা। Blind Hemorrhoid: অর্শ বলি আছে কিন্তু কোন রক্ত, ব্যথা, জ্বালা পোড়া নেই।শুধু ফুলাভাব থাকে।
★উপসর্গ ও লক্ষণ (Symptom & Sign):
পায়খানার রাস্তা দিয়ে পায়খানার সময় তাজা রক্ত যাওয়া (অনেক সময় পায়খানার পর ফোটায় ফোটায় রক্ত পরতে থাকে)।
কোষ্ঠকাঠিন্য প্রায় সব রোগীরই হয়।
রক্ত স্বল্পতা থাকে।
পায়খানার রাস্তা বের হয়ে আসে (Grade 2, Grade 3 এবং Grade 4 পাইলস এর ক্ষেত্রে)
মলদ্বার দিয়ে পুঁজ বা রক্ত মিশ্রিত মল জাতীয় পদার্থ ধীরে ধীরে বের হয়ে আসা।
মলদ্বার ফুলে যাওয়া বা ব্যথা হওয়া।
পায়খানার রাস্তায় চুলকানি ও গুরা কৃমির উপদ্রব থাকতে পারে ইত্যাদি। লেখক : ডাঃ একেএম ফজলুল হক সিদ্দিকী (পাইলস ও মলদ্বারের চিকিৎসক, গবেষক, কলামিস্ট)